Blog

পীর হজরত একদিল শাহ

লেখকঃ সৌরভ বারুই

তখন ভারতবর্ষে রাজত্ব করছেন রাজা পৃথ্বীরাজ চৌহান (১১৪৯-১১৯২)। তার সময়ে বাগদাদ (পশ্চিম দেশ) থেকে পীর উসমান হারুনির (অনেকের মতে হারভানী) নির্দেশে আউলিয়া খাজা মইনউদ্দিন চিস্তি(১১৪১-১২৩৬) চল্লিশজন সঙ্গী সহ ইসলাম ধর্ম প্রচারার্থে ভারতে আসেন। কিন্তু রাজা পৃথ্বীরাজ তাদের আগমনকে সুনজরে দেখেননি। কারন পৃথ্বীরাজ ছিলেন মুসলিম বিদ্বেষী। তাই আউলিয়া খাজা মইনউদ্দিন চিস্তি তার সঙ্গীদের তিনি (পৃথ্বীরাজ) নানা ভাবে বাঁধা দিয়েছেন। অবশেষে আউলিয়া ও তার সঙ্গীরা ভারতের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন বেশে ছড়িয়ে পড়েন। তাঁদের মধ্যে বাইশজন আউলিয়া বাংলার বিভিন্ন স্থানে ইসলামের আবাদ করতে মনযােগী হন। পুর্ব কথিত বাইশ জনের মধ্যে আউলিয়া পীর হজরত একদিল শাহ কে চব্বিশ পরগণা জেলার অন্তর্গত আনােয়ারপুর পরগণায় বর্তমানের কাজীপাড়া গ্রামে ইসলামের আবাদের নিমিত্ত প্রেরণ করা হয়।

পীর হজরত একদিল শাহ্(রঃ) -এর পুরােনাম পীর হজরত আহমদ উল্লাহ্ রাজী। জনসাধারণ তাকে পীর একদিল শাহ্ নামে ভূষিত করেছেন। একদিলের শব্দগত অর্থ এক বা অদ্বিতীয় হৃদয়। পীর একদিল শাহ্ রাজী এদেশে (বাংলায়) পীর গােরাচাঁদ রাজীর সাথে আসেন।, আউলিয়া পীর একদিল শাহ্ এর বিশেষ পরিচয় জানা যায় না। তবে যতদুর জানা জায় তিনি বাগদাদ শহরের বাসিন্দা ছিলেন। তার মায়ের নাম ছিল আশেক নুরী।তার জন্মের তারিক কিছুই জানা যায় না। খুব অল্প বয়সেই একদিল শাহ্ খাজা মইনউদ্দিন চিস্তির শিষ্যত্ব গ্রহন করেন।

চব্বিশ পরগণা জেলার বারাসাত মহাকুমার অন্তর্গত কাজিপাড়ার অধিবাসী ছুটি মণ্ডল ওরফে ছুটি খাঁ সাহেবের বাড়িতেই তিনি অবস্থান করতেন। বাল্য বয়সে তিনি ছিলেন ছুটি খাঁর রাখাল। কাজীপাড়ায় ছুটি খাঁর নিঃসন্তান পত্নী “সম্পতি” -র কাছে তিনি পুত্রের ন্যায় থাকতেন। অনােয়ার পরগণার কোনাে হিন্দু ধর্মাবলম্বির সহিত তার কোনাে প্রকার সংঘর্ষ হয়নি। শ্রীকৃষ্ণ পুরের চাঁদ খাঁ নামক এক প্রপত্তিশালী মুসলিমের সাথে তার মনােমালিন্য হয়নি। চাঁদ খাঁ ছিলেন দস্যু বিশেষ ও অত্যাচারী। পীর একদিল শাহ্ তার অত্যাচারের বিরুদ্ধে সােচ্চার হয়ে ওঠেন। তাতে চাঁদ খাঁ কতৃক আরাদ্ধ মসজিদ নির্মান অসম্পুর্ন থেকে যায়। পীর একদিল শাহ্ এর চাঁদ খার প্রতি এইরূপ আচরণকে অনেকে অনৈশ্লামিক বলে অবিহিত করেছেন।

হজরত একদিল শাহ্ আনােয়ারপুর পরগণা অঞ্চলে তার অলৌকিক শক্তির পরিচয় দেন। একদিল শাহ্ পৌষ সংক্রান্তির পুর্ব রাত্রে প্রান ত্যাগ করেন বলে কথিত আছে। তবে তার মৃত্যুর সাল জানা যায় না। মৃত্যুর কয়েক বছর পুর্ব হতে তিনি এক স্থানে থাকতেন না। কার্য সিদ্ধির লক্ষ্যে তিনি নানা স্থানে ভ্রমণ করে বেড়াতেন। বহুদিন অতিবাহিত হবার পর তিনি বাড়ি ফিরিতেন। আবার কিছুদিন থেকে অদৃশ্য হতেন। তিনি ছুটি খাঁর বাড়িতে এসে মৃত্যু বরন করেন। ছুটি খাঁর বাড়ির পাসেই তাকে সমাধিস্ত করা হয়। ছুটি খাঁ তাঁর সমাধির উপর একটি খড়ের ঘর নির্মান করেন। শােনা যায়, রাজা রামমােহন রায় এর পুর্ব পুরুষগন ওই সমাধির উপর থেকে খড়ের ঘর সরিয়ে সেখানে সুদৃশ্যমান অট্টালিকা নির্মান করেন। পীরের অলৌকিকত্বের প্রমান পেয়ে রাজা রামমােহন রায় এর পুর্ব পুরুষগন, রাজা কৃষ্ণচন্দ্র রায় (নদীয়ার মহারাজ), রাজা রঘুরাম রায়(দুলবাহাটির রাজা), রাজা সন্তোষ কুমার রায় প্রমুখ গুনি ব্যাক্তিরা মুগ্ধ হন ও নয়শত উনত্রিশ বিঘা পাঁচ কাঠা জমি লিখেরাজ সম্পত্তি দরগা শরীফে দ্বান করেন। এই স্থানে পরবর্তি কালে (১৮৮৫) হজরত একদিল শাহ্ এর নামে একটি (কাজিপাড়া হজরত একদিল শাহ্ উচ্চবিদ্যালয়)বিদ্যালয় স্থাপন করা হয়। রাজা রামমােহনের প্রপৌত্র প্যেরিমােহন রায়ের পােষ্য পুত্র ধরণী মােহন রায় স্বয়ং দরগায় খুব প্রাতঃকালে এসে শিরণি(দুই হাড়ি বাতাসা ও বারগুন্ডি) প্রদান করতেন।

তাঁর পরলােক গমনের পর রামমােহন রায়ের সেরেস্তা শিরণি প্রদান করতেন এবং তারও পরে ক্ষেত্রমােহন তেওয়ারীর পুত্র শ্রী ভুবনচন্দ্র তেওয়ারী স্বয়ং শিরণি প্রদান করতেন। একদিল শাহ্ এর ইসলাম ধর্ম প্রবাদের অনেক অলৌকিক কাহিনী সুন্দরবনে লােকের মুখে মুখে কিংবদন্তীতে পীর কিংবন্তিতে রূপান্তরিত হন।

ভারতবর্ষে তথা পশ্চিমবঙ্গের অন্যান্য পীরদের মধ্যে একদিল শাহ্ যে অন্যতম ছিলেন সে সম্পর্কে কোন দ্বিমত নেই বললেই চলে। কাজী সাদেক্‌ উল্লাহ্ “পীর হজরত একদিল শাহ্ (রঃ)-এর জীবনী” নাম শীর্ষক পুস্তকে কিছু অলৌকিক ঘটনাবলীর উল্লেখ করেছেন যা নিতান্তই আমাদের সভ্য সমাজের কাছে ভ্রান্ত ও অবৈজ্ঞানিক হিসাবে পরিগণিত হয়ে থাকে কিন্তু তৎকালীন সমাজে একদিল শাহ -এর কৃতিত্ব সত্যি প্রশ্নাতীত এবং উল্লেখযােগ্য।

Image source: doorersathi.blogspot.com

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

Image courtesy : Ayan Mazumder
(Doorer Sathi)

  1. ডঃ শাহ কাওসার মুস্তফা চিস্তী আবুলওয়ালি এর প্রবন্ধ “সুলতানুল হিন্দ গরিবেনাওয়াব (রাহ) -এর জীবন দর্শন” দৌনিক ইন্তেফাক; ৭ই মে ২০১৩।
  2. পীর হজরত একদিল শাহ্(রঃ)-এর জীবনী; আলহাজ্ব কাজী সাদেক্‌ উল্লাহ্; পৃষ্ঠা ৭।
  3. বাংলা পীর সাহিত্যের কথা; গিরীন্দ্র নাথ দাস; পৃষ্ঠা ৪২।
  4. Hagiology of Sufi saints and the spread of Islam in South Asia; Muhammad Ismail; page 2131
  5. বাংলা পীর সাহিত্যের কথা; গিরীন্দ্র নাথ দাস; পৃষ্ঠা ৮।
  6. বাংলা পীর সাহিত্যের কথা; গিরীন্দ্র নাথ দাস; পৃষ্ঠা ৪২।
  7. বাংলা পীর সাহিত্যের কথা; গিরীন্দ্র নাথ দাস; পৃষ্ঠা ৪৩।
  8. বাংলাদেশ গেজেটিয়ার -VOL-1; শ্রী রাম বক্সি; পৃষ্ঠা ১৭২।
  9. পীর হজরত একদিল শাহ্(রঃ)-এর জীবনী; আলহাজ্ব কাজী সাদেক্‌ উল্লাহ; পৃষ্ঠা ৩১ ও ৩২।
  10. বাংলা পীর সাহিত্যের কথা; গিরীন্দ্র নাথ দাস; পৃষ্ঠা ৪৪।
  11. সুন্দরবনের মৎস্যজীবিদের জীবন ও তাদের লােক সংস্কৃতি এবং লােকসাহিত্য; ইন্দ্রাণী ঘােষাল।
  12. Sorce : academia.edu

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *